Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

প্যালেস্তাইনকে রাষ্ট্রের স্বীকৃতি দিলো তিন দেশ, ক্ষুব্ধ ইজরায়েল

 


বিবি নিউজ ডেস্ক: এক বছর  ইজরায়েলের আগ্রাসন চলছে গাজায়। গোড়ার দিকে বিশ্বের তাবড় দেশের সমর্থন পেলেও, যত দিন যাচ্ছে ইজরায়েল ততই সমালোচনার মুখে পড়ছে। দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে যুদ্ধাপরাধ ঘটানোর অভিযোগ উঠছে লাগাতার। ইতিমধ্যেই আন্তর্জাতিক আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী। এবার আয়ারল্যান্ড, নরওয়ে এবং স্পেন সরকারি ভাবে প্যালেস্তাইনকে পৃথক রাষ্ট্র ঘোষণা দিলো।


তারা জানিয়েছে আগামী ২৮ মে থেকে প্যালেস্তাইন তাদের কাছে স্বাধীন, পৃথক রাষ্ট্র। এটাও তারা পরিস্কার করে বলেছে যে- ইজরায়েলের বিরোধিতা করতে বা হামাসের প্রতি সহানুভূতি দেখাতে নয়, বরং বিশ্বশান্তি অর্জনের লক্ষ্যেই তারা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন। বলে । এই ঘোষণায় ইতিমধ্যেই তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ইজরায়েল।তাদের দাবি, এতে শান্তিস্থাপন হবে না, বরং অস্থিরতা বাড়বে। এর পরই দেশের বিদেশমন্ত্রী ইজরায়েল কাৎজ জানান, ইজরায়েল চুপ করে খাকবে না। দেশের সার্বভৌমিকতা এবং নিরাপত্তার প্রশ্নে যতদূর যেতে হয় যাবেন তাঁরা।


এদিকে আয়ারল্যান্ড এবং নরওয়ে থেকে থেকে ইজরায়েলি রাষ্ট্রদূতদের দেশে ফিরে আসার নির্দেশ দিয়েছেন তিনি। স্পেনের ক্ষেত্রেও একই অবস্থান নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। ইজরায়েলে মোতায়েন ওই তিন দেশের রাষ্ট্রদূতকে তলব করা হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন কাৎজ।


 প্রসঙ্গত, বুধবার প্রথম নরওয়ে প্যালেস্তাইনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার ঘোষণা করে। এর পর বাকি দুই দেশও এগিয়ে আসে। নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর স্তোর বলেন, “পশ্চিম এশিয়ায় দীর্ঘমেয়াদি শান্তি ফেরানোর এটাই একমাত্র সমাধান।”



 তিনিও দ্বিরাষ্ট্র সমাধানই তুলে ধরেন, যাতে ইজরায়েল এবং প্যালেস্তাই, দুই পৃথক ও স্বাধীন রাষ্ট্র হিসেবে শান্তিপূর্ণ ভাবে পাশাপাশি বিরাজ করে।


গত বছর অক্টোবর মাস থেকে ইজরায়েল এবং প্যালেস্তাইনের হামাস সংগঠনের মধ্যে যুদ্ধ চলছে। এই যুদ্ধে এখনও পর্যন্ত শুধুমাত্র গাজায় ৩৫ হাজার ৭০৯ জনের মৃত্যু হয়েছে, যার নধ্যে ১৫ হাজার শিশুও রয়েছে। আহতের সংখ্যা ৭৯ হাজার ৯৯০। এখনও নিখোঁজ ১০ হাজার মানুষ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ