Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

লোহিত সাগরে ইসরায়েলি জাহাজে হুতির হামলা, ভিডিও প্রকাশ্যে

 

huthi attack israel

বিবি নিউজ ডেস্ক; লোহিত সাগরে ইসরায়েলি জাহাজে হামলার ভিডিও প্রকাশ করেছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি বিদ্রোহীরা। মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে ভিডিওটি প্রকাশ করা হয়। এর আগে ওই দিন সকালে হামলা করা হয়।

ইয়েমেনের আল-মাসিরাহ নিউজ চ্যানেলের বরাতে ইরানের রাষ্ট্রীয় বার্তাসংস্থা এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে। তাতে ভিডিওটি সম্প্রচার করা হয়েছে।জানা গেছে, চলমান ইসরায়েলবিরোধী অভিযানের অংশ হিসেবে লোহিত সাগরে ইসরায়েলি বাণিজ্যিক জাহাজ সাইক্লেডস এবং দুটি মার্কিন যুদ্ধজাহাজে হামলা চালিয়েছে ইরানপন্থি গোষ্ঠীটি।

ভিডিওটি জাহাজ সাইক্লেডসের। তাতে দেখা যায়, নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে বিস্ফোরকবাহী ড্রোন ছোড়া হয়। সেটি রিমোট সেন্সিংয়ের মাধ্যমে নিয়ন্ত্রণ করা হচ্ছিল। ড্রোনটি লোহিত সাগরে চলমান একটি জাহাজকে লক্ষ্যবস্তু করে। এরপর টার্গেট নিশ্চিত করে হামলা করা হয়। ওই জাহাজটিকে সাইক্লেডস জাহাজ বলে দাবি করেছে হুতিরা।

এ ছাড়া ভারত মহাসাগরে ড্রোন ব্যবহার করে একই কায়দায় এমএসসি ওরিয়ন কন্টেইনার জাহাজে হামলা করেছেন তারা। পর্তুগালের পতাকাবাহী জাহাজটি পর্তুগালের সায়েন্স থেকে ওমানের সালালাহ বন্দরের দিকে যাচ্ছিল।

আরও পড়ুনঃ   চেঙ্গিস খানের অমীমাংসিত মৃত্যুরহস্য

জাহাজটির নিবন্ধিত মালিক হলো জোডিয়াক মেরিটাইম। এই জাহাজ কোম্পানিতে ইসরায়েলি ব্যবসায়ী ইয়াল ওফারের মালিকানা রয়েছে।হুতিদের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি বলেন, লোহিত সাগরে শত্রুদের জাহাজে সফল অভিযান করেছি। হামলায় ড্রোন ব্যবহার করা হয়েছে। এর মধ্যে দুটি জাহাজ অধিকৃত ফিলিস্তিনের এইলাত বন্দরে যাচ্ছিল।

তিনি আরও বলেন, ফিলিস্তিনের নিপীড়িত জনগণের সমর্থনে এবং ইয়েমেনের নিজস্ব সার্বভৌমত্ব রক্ষা করতে আমরা লড়াই করে যাচ্ছি।


গত অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধে এরই মধ্যে ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। হুতিরা বলছে, গাজার ফিলিস্তিনিদের প্রতি সংহতি এবং ইসরায়েলি হামলার প্রতিবাদে তারা লোহিত সাগর ও এডেন উপসাগরে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে হামলা করে আসছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ