Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

তীব্র দাবদাহের মাঝেই বৃষ্টির পূর্বাভাস! বাংলা কবে ভিজবে ?

 তীব্র দাবদাহের মাঝেই বৃষ্টির পূর্বাভাস! বাংলা কবে ভিজবে ?

bb news

বিবি নিউজ ডেস্ক: 

এপ্রিলেই গরমে জেরবার আমজনতা। ঘড়ির কাঁটায় ন টা বাজার আগেই হাঁসফাঁস দশা। আজ অর্থাৎ বুধবার থেকে রাজ্যের পশ্চিমের জেলাগুলোতে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। সকলের মনেই এখন প্রশ্ন, কবে স্বস্তির বৃষ্টির দেখা মিলবে। এই পরিস্থিতিতে সুখবর দিল আবহাওয়া দপ্তর। জানা গিয়েছে, দিন কয়েক গরম থাকলেও সপ্তাহান্তে ঝড়বৃষ্টির সম্ভাবনা গোটা রাজ্যে।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী ৪৮ ঘণ্টায় বাড়বে তাপমাত্রা। ৪০ থেকে ৪২ ডিগ্রিতে পৌঁছতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলার তাপমাত্রা। দিনের বেলার তাপমাত্রা স্বাভাবিকের চার থেকে পাঁচ ডিগ্রি বেশি থাকার সম্ভাবনা বেশ কয়েকটি জেলায়। 

আজ অর্থাৎ বুধবার পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরের কিছু এলাকায় তাপপ্রবাহের সতর্কবার্তা। আগামিকাল পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। শুক্রবার পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। বেশ কিছু এলাকায় লু-বইতে পারে।

আরও পড়ুন- প্লাস্টিকের ব্যাগে মহিলার কাটা মা*থা ও হাত! কলকাতার পরিত্যক্ত এলাকায় ঘটল এই ঘটনা 

শনিবার বিকেল থেকে বদলাবে আবহাওয়া। সকালে তাপপ্রবাহ চললেও বিকেল ও সন্ধ্যায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকবে রাজ্যের ছয় জেলায়। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান জেলায় শনিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। 

বৃহস্পতিবার থেকেই বৃষ্টিতে ভিজতে পারে উত্তরবঙ্গ। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলায় বৃষ্টির সম্ভাবনা। শনিবার থেকে বাড়তে পারে বৃষ্টি। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। শুক্র ও শনিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা।

তাপপ্রবাহ থেকে বাঁচতে একাধিক পরামর্শ দিয়েছে হাওয়া অফিস

*বেশিক্ষণ একটানা রোদে থাকা যাবে না।
*হালকা রঙের এবং হালকা সুতির বস্ত্র পরতে হবে।
*মাথা ঢেকে রাখতে হবে কোনও পোশাক দিয়ে অথবা ছাতা ব্যবহার করতে হবে।
*পর্যাপ্ত জল পান করতে হবে।
*ওআরএস এবং লেবু জল বেশি করে খাওয়ার পরামর্শ।
*সরাসরি রোদে শ্রমিকদের কাজ না করার পরামর্শ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ