Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

নির্বাচনী বন্ড কি? আর একে ঘিরে কেন এত বিতর্ক ? জানুন সম্পূর্ণ সত্য

 নির্বাচনী বন্ড কি? আর একে ঘিরে কেন এত বিতর্ক ? 

electoral bond

 বিবি নিউজ ডেস্ক: 

একটি নির্বাচনী বন্ড কি?

একটি নির্বাচনী বন্ড রাজনৈতিক দলগুলিতে অনুদান দেওয়ার জন্য ব্যবহৃত একটি আর্থিক হাতিয়ারের মতো। সাধারণ জনগণ যোগ্য রাজনৈতিক দলগুলিকে তহবিল দেওয়ার জন্য এই বন্ডগুলিও ইস্যু করতে পারে।
প্রচার চালানোর জন্য যোগ্য একটি রাজনৈতিক দলকে জনপ্রতিনিধিত্ব আইন, 1951, ধারা 29A এর অধীনে নিবন্ধন করতে হবে।
বন্ডগুলি ব্যাঙ্কনোটের মতো একটি অনুরূপ ভূমিকা পালন করে যা বাহকের কাছে সুদ এবং চাহিদা ছাড়াই প্রদেয়।
একটি পৃথক পক্ষ এই বন্ডগুলি ডিজিটালভাবে বা একটি ডিডি বা চেকের সাহায্যে ক্রয় করতে পারে। নির্বাচনী বন্ডগুলি 29 জানুয়ারী, 2018-এ প্রবর্তিত হয়েছিল এবং নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার নির্বাচনী বন্ড স্কিম 2018-কে অবহিত করেছিল।

নির্বাচনী বন্ড স্কিম কিভাবে কাজ করে?

যে কোনও ভারতীয় কর্পোরেট সংস্থা, নিবন্ধিত সংস্থা বা অবিভক্ত হিন্দু পরিবার তাদের পছন্দ অনুযায়ী রাজনৈতিক দলগুলিকে তহবিল দান করে নির্বাচনী বন্ড ইস্যু করতে পারে যা প্রচারের যোগ্য বলে।
ভারতীয় স্টেট ব্যাঙ্ক (এসবিআই) এর মতো আরবিআই নোটিফায়েড ব্যাঙ্কগুলি কর্পোরেট বন্ড ইস্যু করে এবং নিম্নলিখিত মূল্যবোধে পাওয়া যায়:
₹1000, ₹10,000, ₹1,00,000, ₹10,00,000 এবং ₹1,00,00,000। মূল্যবোধ যাই হোক না কেন, ইলেক্টোরাল বন্ড ইস্যু হওয়ার পর 15 দিনের জন্য বৈধ।
রাজনৈতিক দলগুলি জনসাধারণ বা কর্পোরেশন দ্বারা জারি করা নির্বাচনী বন্ড গ্রহণ করে। রাজনৈতিক দলগুলি তাদের প্রাপ্ত মোট নির্বাচনী বন্ডের রিটার্ন দাখিল করতে নির্বাচন কমিশনের কাছে যাওয়ার প্রত্যাশা করে।
উদাহরণস্বরূপ:
একজন ব্যক্তিকে জানুয়ারি, এপ্রিল মাসে দশ দিনের জন্য বন্ড ইস্যু করার অনুমতি দেওয়া হয় এবং তারপর জুলাই এবং অক্টোবরে বছরের শেষের দিকে। যদি এটি একটি নির্বাচনী বছর হয়, তাহলে নির্বাচনী বন্ড ইস্যু করার জন্য একজনের 30 দিনের সময় থাকবে।
নির্বাচনী বন্ড ইস্যু করার জন্য বেশ কিছু কর সুবিধা রয়েছে। নির্বাচনী বন্ড দাতা এর জন্য একটি অতিরিক্ত ট্যাক্স সুবিধা পান।
আয়কর আইনের অধীনে, একজনের নির্বাচনী বন্ড দানকে ধারা 80 GG এবং ধারা 80 GGB-এর অধীনে কর-মুক্ত বিবেচনা করা হয়।
যাইহোক, অনুদান গ্রহণকারী রাজনৈতিক দলও আয়কর আইনের 13A ধারা অনুযায়ী অনুদান পেতে পারে।

কিভাবে নির্বাচনী বন্ড ব্যবহার করবেন?

নির্বাচনী বন্ড ব্যবহার একটি সহজবোধ্য প্রক্রিয়া। বন্ডগুলি RS 1,000, RS 10000, RS 100,000 এবং RS 1 কোটির গুণে জারি করা হবে৷ যাইহোক, রেঞ্জ 1,000 থেকে 1 কোটি টাকার মধ্যে।
SBI-এর কিছু শাখায় নির্বাচনী বন্ড পাওয়া যায়। একজন দাতা যার KYC অনুবর্তী অ্যাকাউন্ট আছে সে বন্ড ক্রয় করতে পারে এবং তাদের পছন্দের রাজনৈতিক দল বা ব্যক্তিকে দান করতে পারে।
নির্বাচনী বন্ড সংগ্রহকারী প্রাপক দলের যাচাইকৃত অ্যাকাউন্টের মাধ্যমে বন্ড এনক্যাশ করতে পারেন। তবে ইলেক্টোরাল বন্ডের মেয়াদ মাত্র ১৫ দিনের জন্য।

আপনি কখন নির্বাচনী বন্ড ক্রয় করতে পারেন?

নির্বাচনী বন্ড প্রতি ত্রৈমাসিকের শুরুতে দশ দিনের জন্য কেনার জন্য উপলব্ধ। জানুয়ারি, এপ্রিল, জুলাই এবং অক্টোবরের প্রথম দশ দিন সরকার কর্তৃক নির্দিষ্ট নির্বাচনী বন্ড ক্রয়।
সরকার লোকসভা নির্বাচনের বছরে 30 দিনের অতিরিক্ত সময় নির্দিষ্ট করবে।

নির্বাচনী বন্ডের শর্ত কি কি?

1. জনপ্রতিনিধিত্ব আইন, 1951 (1951-এর 43) এর ধারা 29A-এর অধীনে নিবন্ধিত যে কোনও দল এবং সাম্প্রতিক সাধারণ নির্বাচন বা বিধানসভা নির্বাচনে ইলেক্টোরাল বন্ড পাওয়ার অধিকারী অন্তত এক শতাংশ ভোট পেয়েছে৷
ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) দলটিকে একটি যাচাইকৃত অ্যাকাউন্ট বরাদ্দ করবে এবং একটি নির্বাচনী বন্ডের সমস্ত লেনদেন এই অ্যাকাউন্টের মাধ্যমে করা হবে।
2. নির্বাচনী বন্ড দাতার নাম বহন করবে না। এইভাবে, রাজনৈতিক দল দাতার পরিচয় সম্পর্কে সচেতন নাও হতে পারে।

ইলেক্টোরাল বন্ড স্কিমের সুবিধা এবং অসুবিধা

সুবিধাদি

1. জারি করা সমস্ত নির্বাচনী বন্ড একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে খালাস করতে হবে যা ভারতের নির্বাচন কমিশন প্রকাশ করেছে; তাই অসদাচরণ জোরদার হয়।
2. নির্বাচনী বন্ডের ব্যাপক ব্যবহার রাজনৈতিক দলগুলিকে আটকে রাখতে সাহায্য করতে পারে যারা কেবল জনসাধারণের কাছ থেকে তহবিল সংগ্রহের লক্ষ্য নিয়ে কাজ করে। কারণ শুধুমাত্র নিবন্ধিত দলগুলো সাধারণ নির্বাচনে কমপক্ষে ১% ভোট পায় তারাই নির্বাচনী তহবিল পেতে পারে।
3. নির্বাচনী বন্ডগুলি নির্বাচনী তহবিলকে সম্পূর্ণ নিরাপদ এবং ডিজিটালাইজ করার জন্য সরকারের লক্ষ্য নিয়ে কাজ করে৷ তাই, RS 2000-এর উপরে যে কোনও অনুদান নির্বাচনী বন্ড এবং চেকের আকারে আইনত প্রয়োজন হয় না।
4. নির্বাচনী বন্ডের সমস্ত লেনদেন চেকের মাধ্যমে বা ডিজিটালভাবে সম্পাদিত হয়।

নির্বাচনী বন্ডের অসুবিধা

1. কিছু সমালোচক বলছেন যে বিরোধী দলগুলির জন্য উপলব্ধ তহবিল বন্ধ করার প্রাথমিক উদ্দেশ্য নিয়ে নির্বাচনী বন্ড কার্যকর করা হয়েছে।
2. নির্বাচনী বন্ড কোনোভাবেই আর্থিকভাবে স্থিতিশীল কোম্পানিকে হুমকি দেয় না। এই সংস্থাগুলির লক্ষ্য হল একটি রাজনৈতিক দলকে অন্য রাজনৈতিক দলকে অর্থায়ন করা।
কোম্পানির বার্ষিক লাভের 7.5% বিলুপ্ত করা রাজনৈতিক দলকে দান করার সীমার দ্বারা এটি আরও প্রচারিত হয়।

  1. আপনি কখন নির্বাচনী বন্ড ক্রয় করতে পারেন?
  2. নির্বাচনী বন্ড প্রতি ত্রৈমাসিকের শুরুতে দশ দিনের জন্য কেনার জন্য উপলব্ধ। জানুয়ারি, এপ্রিল, জুলাই এবং অক্টোবরের প্রথম দশ দিন সরকার কর্তৃক নির্দিষ্ট নির্বাচনী বন্ড ক্রয়।

  3. কিভাবে নির্বাচনী বন্ড ব্যবহার করবেন?
  4. নির্বাচনী বন্ড ব্যবহার একটি সহজবোধ্য প্রক্রিয়া। বন্ডগুলি RS 1,000, RS 10000, RS 100,000 এবং RS 1 কোটির গুণে জারি করা হবে৷ যাইহোক, রেঞ্জ 1,000 থেকে 1 কোটি টাকার মধ্যে।
    SBI-এর কিছু শাখায় নির্বাচনী বন্ড পাওয়া যায়। একজন দাতা যার KYC অনুবর্তী অ্যাকাউন্ট আছে সে বন্ড ক্রয় করতে পারে এবং তাদের পছন্দের রাজনৈতিক দল বা ব্যক্তিকে দান করতে পারে।

  5. কারা নির্বাচনী বন্ড ইস্যু করতে পারে?
  6. যে কোনও ভারতীয় কর্পোরেট সংস্থা, নিবন্ধিত সংস্থা বা অবিভক্ত হিন্দু পরিবার তাদের পছন্দ অনুযায়ী রাজনৈতিক দলগুলিকে তহবিল দান করে নির্বাচনী বন্ড ইস্যু করতে পারে যা প্রচারের যোগ্য বলে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ