Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

আজ 'জুমাতুল বিদা' মুসলিমদের কাছে গুরুত্বপূর্ণ দিন

bb news

বিবি নিউজ ডেস্ক:- 

পবিত্র রমজানের বিদায়ী জুমা তথা শেষ জুমা কেই জুমাতুল বিদা বলা হয়। চলতি রমজানের ২৫ তারিখ আজ। যার অর্থ আজই শেষ জুমা বা শুক্রবার।

প্রথমত রমজান মাস মুসলিমদের কাছে শ্রেষ্ঠ মাস। আর জুমার দিন শ্রেষ্ঠ দিন যা একত্রে মিলিত হয়ে দিনটিকে করে তুলেছে সীমাহীন মহিমাময়। তাই জুমাতুল বিদায় প্রত্যেক মুমিন মুসলমানের বিশেষ তৎপরতা লক্ষ করা যায়। মসজিদে জামাতের সঙ্গে জুমার নামাজ আদায় করেন এবং বিশেষ মোনাজাতের মাধ্যমে মহান আল্লাহর নৈকট্য অর্জন করার ও নিজের আত্মার আকুতি দয়াময় প্রভুর দরবারে পেশ করাই এদিনে সব মুসলমানের পরম আগ্রহের বিষয়।

মহান আল্লাহর পক্ষ থেকে ঘোষিত একটি পবিত্রতম দিন জুমাবার। প্রতি মাসে চার-পাঁচবার এবং বছরে প্রায় বাহান্নবার পবিত্র এ দিবসটির আগমন হয়। কিন্তু রমজানের শেষ জুম্মা ফজিলত পুর্ণ আবার মুসলিমদের কাছে বেদনার দিন।

কারণ রমজানে এক মাস রোজা রেখে নামাজ পড়তে মসজিদে যান অনেকে। বিশেষ করে রমজান মাসে বেশি সংখ্যক মানুষের অগমন হয়। কিন্তু রমজান শেষ হলে মসজিদের মুসল্লি সংখ্যা তুলনামূলক ভাবে কমে যায়। আবার এই রোজায় একসাথে এফতার ও অন্যান্য ইবাদাতে একে অপরের সাথে ভালোবাসা সৃষ্টি হয়। 

যা রমজান বিদায় নিলে সেই ভালোবাসার বাধন অনেকটাই হাল্কা হয়ে যায়। এছাড়া এই মাসে মুসলিমরা নিজেদের পাপরাশি থেকে মুক্তি পেতে চান। ফলে এই মাস তাদের কাছে পুরোটাই আনন্দের। ফলে বিদায় জুম্মায় তারা ব্যথিত হন।  আজ উপমহাদেশে তাই এই গুরুত্বপূর্ণ দিনে মসজিদে একত্রিত হচ্ছেন মুসলিমরা।

আরও পড়ুন- বসিরহাটে প্রার্থী বদল করল আইএসএফ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ