Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

মাদ্রাসা ম্যানেজমেন্ট নিযুক্ত শিক্ষকদের বেতনের জন্য সবাইকে মামলা করা বাধ্যতামূলক কি?

Madrasa management is mandatory to sue everyone

BB NEWS DESK- 

এই পর্যন্ত বেতন চেয়ে কলকাতা  হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে  কয়েকশো মামলা হয়েছে। কিন্তু বেতন অধরা। শিক্ষকরা বেতন সহ বিভিন্ন খরচ বাবদ ৩ লাখ থেকে ১৮ লাখ পর্যন্ত মাথাপিছু খরচ করেছে বলেই সুত্রের খবর। এই মামলায় অবশ্য আসাধু চক্রের জন্য পৌষমাস। সুপ্রিম কোর্টে মামলার জন্য ফোন করে সাহায্যের নাম করে পকেট ভর্তির অভিযোগ উঠছে। ৫ হাজার করে চাওয়া হচ্ছে বলেই রাজ্যজুড়ে অভিযোগ। যার অডিও ক্লিপিংস বিবি নিউজের হাতে এসেছে। 

পশ্চিম মেদিনীপুরের নাম প্রকাশে এক ম্যানেজমেন্ট শিক্ষক বলেন-  দালালচক্রের হাতে তাদের নিজস্ব ভুতুড়ে শিক্ষক প্রায় তিন শত। এই তিন শত ক্যান্ডিডেট থেকে মাথা পিছু ৮-১০ লাখ করে নেওয়া হয়েছে। ফলে তাদের যে কোনো একটা মামলা করা জরুরী হয়ে পড়েছে। যে টাকা তারা তুলেছিল তা ইনভেস্ট হয়ে গিয়েছে। 

এখন সাধারণ ম্যানেজমেন্ট নিযুক্ত শিক্ষকদের থেকে সাহায্যের নামে অর্থ তুলে নিজেরা ফুর্তি করছে ও নিজেদের ভুতুড়ে ক্যান্ডিডেট দের  মামলা দেখিয়ে ভুল বুঝিয়ে রাখার চেষ্টা করছে। যেমন এক এডভোকেট ও যুক্ত এই প্রতারণায়। মুর্শিদাবাদের এক মাদ্রাসার ১৩ জন শিক্ষকের মামলা করার নাম করে বহু টাকা তোলার অভিযোগ আছে। ব্যতিক্রম আবু সোহেল। তিনি অসাধুতার পথ অবলম্বন করেননি। ও মামলা খরচ যৎসামান্য নিয়েছে। তার ক্লাইন্ট মাত্র ১৭০ এর মতো। 

সবাইকে কি মামলা করা জরুরী? আইনজীবী আবু সোহেলকে প্রশ্ন করা হয়। তিনি এসম্পর্কে বলেন- আলিগড় মুসলিম ইউনিভার্সিটি মামলার রায় হলে সমস্ত বিষয় ক্লিয়ার হয়ে যাবে। কিন্তু সেই রায় আসতে দেরি হওয়ায় আমার সমস্ত ক্লাইন্ট দের এ সপ্তাহেই ফাইল হচ্ছে।

আইন বিশেষজ্ঞ আইনজীবীদের অভিমত কেও মামলা না করতে চায় তাতেও অসুবিধা নেই। বহু মামলা এর আগেও করা হয়েছে। মামলা দাঁড়িয়ে গেলে তখন পার্টি এড হতে পারে। এক জনের জন্য যা অর্ডার হবে সবার জন্য তা প্রযোজ্য হবে। মামলাই হলোনা, মামলা স্থায়ী হলোনা এক ডেটেই খারিজ হয়ে যাচ্ছে। বেকার শিক্ষকরা অর্থ খরচ আপাতত না করলেই ভালো। আর ভুতুড়ের দাপটে আদতে বেতন হবে কিনা তার নিশ্চয়তা নেই। এখন যা পরিস্থিতি তাতে ৯৯% আর বেতনের সম্ভাবনা নেই। 

এদিকে হতাশ শিক্ষকরা বেতনের আশায় আজও তাকিয়ে আছে আদালতের দিকে। কিন্তু কে রাস্তা বার করবে? মিথ্যুকে ভর্তি আসাধুতে ভরসা হারিয়ে তাকিয়ে আছে কন্টাই ম্যানেজমেন্ট তথা আইনজীবী আবু সোহেলের দিকে। তিনি আশ্বস্ত করেছেন তার ক্লাইন্ট দের পুর্বেও বেতন করেছেন বর্তমানেও যাদের পেপারস ঠিক আছে তাদের বেতন করবেন বলে বদ্ধপরিকর।

আরও পড়ুন- অবশেষে বাংলাদেশি জাহাজ 'এমভি আব্দুল্লাহ' ও ২৩ নাবিক মুক্ত

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ