Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

ইসরায়েলের বিশ্ব শ্রেষ্ঠ প্রতিরক্ষা ব্যবস্থার চোখ এড়িয়ে যেভাবে হামলা করল ইরান |

iran vs israel

 বিবি নিউজ ডেস্ক: ইসরায়েল কে লক্ষ করে  ১৭০ টি ড্রোন, ৩০টি রকেট, ১২০ টির বেশি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান। ইসরায়েলি প্রতিরক্ষা ব্যবস্থা এতই উন্নত যে রকেট বা ক্ষেপণাস্ত্র মাঝ আকাশেই ধ্বংস করে দিতে পারে। তাদের হাতে Aarrow Defence System এবং Iron Dome System- আছে। যা স্বয়ংক্রিয় প্রতিরক্ষা ব্যবস্থা। সাথে আমেরিকার প্রযুক্তিও আছে। যাতে ইসরায়েল দুর্ভেদ্য অঞ্চলে পরিনত হয়েছে। 

ইরান সেজন্য এক সাথে ঝাকে ঝাকে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা করে। সমাজ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে মাঝ আকাশে অধিকাংশ ড্রোন ধ্বংস করা গেলেও চোখ এড়িয়ে ড্রোন চলে যাচ্ছে। এভাবেই ইসরায়েলের মাটিতে হামলা চালিয়েছে ইরান। 

ইসরায়েল দাবি করেছে তারা মাঝ আকাশে অধিকাংশ ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দিয়েছে। তবে কিছু ক্ষেপণাস্ত্র আঘাত হানায় সামরিক বাহিনীর সামান্য ক্ষতি হয়েছে ও একজন বালিকা আহত হয়েছে। 


সামরিক শক্তিতে ইরান মুসলিম দেশ গুলোর ভিতরে অন্যতম। অপরপক্ষে ইসরায়েল ও মিত্র শক্তি আমেরিকা। ফলে মধ্যপ্রাচ্যে যুদ্ধের দামামা বেজে উঠেছে। যা শান্তি বিঘ্নিত হওয়ার যথেষ্ট কারণ বলে মনে করা হচ্ছে। 

তবে এই উত্তেজনা ছড়ানোর কারণ ইসরায়েল। গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামাস্কাসে ইরানি কনস্যুলেটে হামলা চালায় তারা, তাতে বেশ কয়েক জনের মৃত্যু হয়। সেই সময়ই ইজরায়েলে হামলা চালানোর হুমকি দিয়েছিল ইরান। আমেরিকা মধ্যস্থতার চেষ্টা করলেও, শেষ পর্যন্ত শনিবার ইজরায়েলকে লক্ষ্য করে হামলা চালায় তারা।

আরও পড়ুনঃ-এবার হামলার পাল্টা ইসরায়েলি জাহাজ জব্দ করল ইরান

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ