Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

কেন একদিন আগেই ইদ পালন বাংলাদেশে?

Eid bangladesh
BB NEWS DESK-

আগামিকাল বৃহস্পতিবার ইদ। কিন্তু সৌদি আরবের সঙ্গে মিল রেখে একদিন আগেই বাংলাদেশের বেশ কিছু জায়গায় ধুমধাম করে পালিত হল ইদ-উল ফিতর। উৎসবের আমেজে ধরা দিলেন মানুষ। চাঁদপুর, নোয়াখালী, চট্টগ্রাম, দিনাজপুর, জামালপুর, ঝিনাইদহ, পটুয়াখালী, মুন্সীগঞ্জ, লালমনিরহাট, কুড়িগ্রাম, সাতক্ষীরা ও মৌলভিবাজার জেলার বিভিন্ন এলাকায় ইদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এছাড়া রাজধানী ঢাকায় বিভিন্ন রাস্তায় ইদের নমাজ পড়েছেন বেশ কয়েকজন। দেশবাসীকে ইদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু কেন একদিন আগে উদযাপন করা হল ইদ?

ইদ উদযাপনকারীরা যেমন বলছেন, বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে চাঁদের অবস্থান জেনে নেওয়া হয়েছিল। সৌদি আরব-সহ বেশ কয়েকটি দেশে চাঁদ দেখার খবর পাওয়ার পর এদিন ইদ পালন করা হয়েছে। পদ্মা সংলগ্ন চাঁদপুরের বিভিন্ন উপজেলার ৫০টি গ্রামে ইদের নমাজ অনুষ্ঠিত হয়েছে। প্রায় ১০০ বছর ধরে বাংলাদেশে একদিন আগেই তারাবির নামাজ পড়ে রোজা শুরু করেন নোয়াখালী জেলার বেগমগঞ্জ ও সদর উপজেলার চার গ্রামের বাসিন্দারা।

উত্তরের জেলা দিনাজপুর সদর-সহ বিভিন্ন উপজেলার কিছু স্থানে বুধবার ইদ উদযাপিত হয়েছে। জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলার অন্তত ১৫টি গ্রামের মানুষ এই পবিত্র উৎসবে মেতে ওঠেন। 

এছাড়া লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার পাঁচটি গ্রামে ইদের নামাজ পড়েন পাঁচশোর উপর মানুষ। কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গামারী ও রাজিবপুর উপজেলায় তিনটি ইউনিয়ন, পশ্চিমের জেলা সাতক্ষীরার বিভিন্ন স্থানে ইদ- উল ফিতরের নমাজ অনুষ্ঠিত হয়েছে। 

সদর উপজেলার বাউকোলা, ভাড়ুখালী, আখড়াখোলা, তলুইগাছা, তালা উপজেলার ইসলামকাটি, কলারোয়া উপজেলার সোনাবাড়িয়া, পাইকগাছা, খলিলনগর এলাকার অনেকেই ইদের নামাজ পড়া হয়। ইদ উদযাপিত হয়েছে। ফরিদপুরের বোয়ালমারী উপজেলার ১০ গ্রামে।

বুধবার, দেশের সকল মানুষকে ইদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভিডিওবার্তায় তিনি বলেন, “প্রিয় দেশবাসী, আসসালামু আলাইকুম। এক মাস সিয়াম সাধনার পর আবার আমাদের মধ্যে পবিত্র ঈদুল ফিতর এসেছে। ঈদ মানে আনন্দ। আসুন, আমরা আত্মীয়স্বজন, প্রতিবেশী-সহ সবার সঙ্গে ঈদের আনন্দ মেতে উঠি। সকলের জীবন সুখ,সমৃদ্ধি ও আনন্দে ভরে উঠুক। আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন ও নিরাপদে থাকুন।”

আরও পড়ুন- দেখুন আজ দেশের কোন কোন এলাকায় ঈদ পালিত হচ্ছে

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ