Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

ইস্তেহার প্রকাশ করলো কংগ্রেস, নতুন এস্তেহার জানলে চমকে উঠবেন

Congress released the manifesto

বিবি নিউজ ডেস্ক:- 

আজ লোকসভা ভোটের ইস্তেহার প্রকাশ করল  জাতীয় কংগ্রেস। এবার কংগ্রেসের এস্তেহারে বড় চমক। দেশে ৩০ লক্ষ সরকারি চাকরী থেকে শুরু করে ২৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে স্বাস্থ্যবিমার ঘোষণা দিয়েছে তারা। এই ইস্তেহারের নাম দেওয়া হয়েছে ‘ন্যায় পত্র’।

কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী, প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী তথা দলের সিনিয়র নেতা পি চিদাম্বরমের উপস্থিতিতে আজ এই ঘোষণা করা হলো।

মল্লিকার্জুন খাড়্গে বলেন, ভারত জোড়ো ন্যায় যাত্রার সময় রাহুল গান্ধী জানিয়েছিলেন, পাঁচটি স্তম্ভের উপর দাঁড়িয়ে এই যাত্রা। আর কংগ্রেসের ইস্তেহার পত্র সেই পাঁচটি বিষয়কে নিয়েই তৈরি হয়েছে। সেই বিষয়গুলি হল - মহিলা, তরুণ, কৃষক, শ্রমিক এবং ভাগীদারি। 

ইস্তেহারের সামগ্রিক থিম 'কাজ', 'সম্পদ' এবং 'কল্যাণ'-এর উপর ভিত্তি। কংগ্রেস জানিয়েছে, "'কাজ' মানে আপনাকে অবশ্যই চাকরি দিতে হবে। 'সম্পদ' বিতরণের আগে তৈরি করতে হবে। 'কল্যাণ' মানে গরীবদের যত্ন নেওয়া।" 

আরও পড়ুন- বসিরহাটে প্রার্থী বদল করল আইএসএফ

ইস্তেহারে রয়েছে, ক্ষমতায় এলে ২৫ বছরের কম বয়সী প্রতিটি ডিপ্লোমাধারী বা কলেজ স্নাতকদের জন্য একটি বেসরকারি বা সরকারী সেক্টরের কোম্পানিতে এক বছরের প্রশিক্ষণের জন্য নতুন শিক্ষানবিশ আইনের গ্যারান্টি। 

এছাড়া কেন্দ্রীয় সরকারের বিভিন্ন স্তরে অনুমোদিত প্রায় ৩০ লক্ষ শূন্য পদ পূরণ করা হবে। ২১ বছরের কম বয়সী প্রতিভাবান এবং উদীয়মান ক্রীড়াবিদদের জন্য প্রতি মাসে ১০,০০০ টাকার ক্রীড়া বৃত্তি প্রদান করা হবে। 

এছাড়া, কাশ্মীরকে পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। মোদী সরকারের সেনাবাহিনীতে চুক্তিভিত্তিক নিয়োগ ‘অগ্নিবীর’ প্রকল্প বাতিলের প্রতিশ্রুতি রয়েছে ইস্তেহার পত্রে। ক্রমবর্ধমান অর্থকরী ফসলের জন্য এমএসপি বাস্তবায়নের প্রতিশ্রুতিও দিয়েছে দলটি।

এছাড়া SC, ST এবং OBC-র জন্য সংরক্ষণের সীমা ৫০ শতাংশ বৃদ্ধি করার জন্য একটি সাংবিধানিক সংশোধনী পাস করবে। আর্থিক ভাবে পিছিয়ে পড়া উচ্চবর্ণের জন্য ১০ শতাংশ সংরক্ষণের কথা উল্লেখ করা হয়েছে ইস্তেহারে।

আরও পড়ুন- ঝরা পাতা থেকে আগুন লেগে বিপত্তি

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ