Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

রাজ্যে নতুন শিক্ষক নিয়োগ নিয়ে বড় দাবি করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

Education Minister bratya basu

BB NEWS DESK-

নতুন শিক্ষক নায়োগ নিয়ে ফের মুখ খুললেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। রাজ্যে নিয়োগ দুর্নীতি শিক্ষক সমাজের মাথা হেঁট করে দিয়েছে বলে মন্তব্য করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। মঙ্গলবার ডায়মন্ডহারবারের সরিষা হাইস্কুল মাঠে তৃণমূলপন্থী প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষক সংগঠনের রাজ্য সম্মেলনে বক্তব্য দিতে গিয়ে এই মন্তব্য করেন শিক্ষামন্ত্রী। একই সঙ্গে তিনি স্বচ্ছ ভাবে শিক্ষক নিয়োগের কথা বলেন।

নাম না করে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে ঘুরিয়ে কটাক্ষ করেন ব্রাত্য। তিনি বলেন, "তিন-চার বছর ধরে শিক্ষাদপ্তরই সবচেয়ে বেশি চর্চার মধ্যে রয়েছে। দু-একজনের জন্য শিক্ষক সমাজের মাথা হেঁট হয়ে গিয়েছে। তাঁদের এই কীর্তি-কলাপের দায়িত্ব দল নিতে পারে না। শিক্ষক নিয়োগে দুর্নীতি যে সমাজে ভয়ঙ্কর প্রভাব ফেলেছে। মানসিক অবমাননা যেমন হয়েছে তেমনই পক্ষপাতিত্ব নিয়েও যথেষ্ট আলোচনা এবং সমালোচনা হয়েছে।"

একই সঙ্গে নিয়োগ নিয়ে ভরসা দেন শিক্ষামন্ত্রী। তার দাবি, এই বারের নতুন অধ্যায় থেকে সরকার ঘুরে দাঁড়িয়েছে। পরিস্থিতিও সামলে নেওয়া গিয়েছে। সম্পূর্ণ স্বচ্ছতার ভিত্তিতেই ১০ হাজার নিয়োগপত্র দিয়েছে সরকার। আগামী দিনে এভাবেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে।

কিছুদিন আগে নিয়োগ দুর্নীতি নিয়ে প্রশ্ন করলে ব্রাত্য বসু বলেছিলেন, "আমি যেটা বলতে পারি তাহল, আমি মনে করি এসএসসি বা প্রাথমিক শিক্ষা পর্ষদ ইচ্ছাকৃত কোনও দুর্নীতি করেনি আর ভবিষ্যতে করবেও না। বিরোধীরা কেবল পিছনের কথা বলছেন। আমরা ভবিষ্যতের দিকে তাকাতে চায়। আমি বলতে পারি নিয়োগে আর কোনও প্রশ্ন উঠবে না। শিক্ষায় আর দুর্নীতি হবে না"

শিক্ষামন্ত্রী একসময় শিক্ষকতা অধ্যাপনা করতেন। তাই শিক্ষকদের প্রতি তাঁর আলাদা সহানুভূতি ও দরদ আছে বলে জানালেন তিনি। ব্রাত্য বসু বলেন দুর্নীতির দায় যিনি দুর্নীতি গ্রস্থ তাঁর। আমাদের সরকার নেবে কেন সে দায়?

ওই সম্মেলনে যোগ দেওয়া আগত শিক্ষকদের উদ্দেশে তিনি আরও জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিক্ষকদের অনেক সুযোগ-সুবিধা দিয়েছেন। এবার সেই ঋণ মেটানোর সময় এসেছে তাঁদের। রাজ্যে তৃণমূলের ৪২ জন প্রার্থীর পক্ষে প্রত্যেক শিক্ষক নিজ নিজ জেলায় গিয়ে প্রচার করবেন এবং মানুষকে বোঝাবার দায়িত্ব নেবেন। 

আরও পড়ুন- ফিলিস্তিনকে জাতিসংঘে সদস্য করার প্রস্তাবে সমর্থন ১২ দেশের, ভেটো দিলো যুক্তরাষ্ট্র

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ