Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

এবার ইরাকে ইরান সমর্থিত সেনাঘাঁটিতে বিমান হামলা

air attack on an Iranian-backed military base in Iraq

বিবি নিউজ ডেস্ক: 

ইরাকের রাজধানী বাগদাদ থেকে ৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত কালসো নামের একটি সেনা ঘাঁটিতে অবস্থানরত পপুলার মোবিলাইজেশন ফোর্সের সেনাদের ওপর আকাশ থেকে বোমাবর্ষণ করা হয়।

ইরাকি নিরাপত্তা বাহিনীর সূত্র জানায়, একটি বিমান থেকে এ হামলা চালানো হয়। এই হামলায় পপুলার মোবিলাইজেশন ফোর্সের একজন সৈন্য নিহত ও ৬ জন আহত হয়। আহতদের স্থানীয় হিলা শহরের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

পপুলার মোবিলাইজেশন ফোর্সেস এক বিবৃতিতে বলেছে, "বিস্ফোরণে বস্তুগত ক্ষতি ও হতাহতের ঘটনা ঘটেছে।" এ ঘটনা তদন্তে একটি টিম কমিটি গঠন করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দুটি সূত্র জানিয়েছে, কারা এই বিমান হামলার জন্য দায়ী তা জানা যায়নি। তবে যুক্তরাষ্ট্র হামলার দায় অস্বীকার করেছে। ইরাকে অবস্থানরত একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, "ইরাকে কোনো মার্কিন সামরিক তৎপরতা ছিল না।"

গাজা যুদ্ধকে কেন্দ্র করে ইসরায়েল ও ইরানের মধ্যে উত্তেজনার মধ্যেই এই হামলার ঘটনা ঘটেছে। বিভিন্ন গণমাধ্যমের খবর অনুযায়ী, শুক্রবার সকালে ইরানের ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইল। যদিও ইরান এই দাবি অস্বীকার করেছে।

এদিকে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান হুঁশিয়ারি উচ্চারণ করেছেন যে, ইসরাইল ইরানের স্বার্থের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিলে তা অবিলম্বে সর্বোচ্চ শক্তি দিয়ে জবাব দেবে।

ইসরায়েল যদি আরেকটি দুঃসাহসিক কাজ করতে চায় এবং ইরানের স্বার্থের বিরুদ্ধে কাজ করতে চায়, তাহলে আমাদের পরবর্তী প্রতিক্রিয়া তাৎক্ষণিক এবং সর্বোচ্চ পর্যায়ে হবে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার (19 এপ্রিল) এনবিসিকে বলেছেন।

চলতি মাসের শুরুতে সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরাইল। হামলায় ইরানের বেশ কয়েকজন শীর্ষ সামরিক কর্মকর্তা নিহত হয়েছেন। সেই হামলার জবাবে, ইরানের বিপ্লবী গার্ড কর্পস (IRGC) 13 এপ্রিল রাতে ইসরায়েলে 300টি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। ইসরাইল ইরানের উপর এই হামলার প্রতিশোধ নিতে বলেছে।

আরও পড়ুন- আন্তর্জাতিক আদালতে গ্রেপ্তারি পরোয়ানা নেতানিয়াহুর বিরুদ্ধে 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ