Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

জুট মিলে কাজ হারালো প্রায় চার হাজার শ্রমিক

Bhadreshwar jute mill closed

বিবি নিউজ ডেস্ক: -

হঠাৎ না বলেই সাসপেনশন অফ ওয়ার্ক এর নোটিশ ভদ্রেশ্বর তেলিনিপাড়ার ভিক্টোরিয়া জুটমিলে। ইউনিয়ন সূত্রে খবর  কাজ হারালো প্রায় চার হাজার শ্রমিক। সকাল থেকেই গেটের সামনে পুলিশি নিরাপত্তা জোরদার করা হয়েছে কোনো রকম অশান্তি এড়াতে।শ্রমিকদের বক্তব্য উৎপাদন বাড়ানোর জন্য চাপ সৃষ্টি করছিল ম্যানেজমেন্ট।

এখানে উল্লেখ্য ঘটনা হল গত সপ্তাহে চার দিন বন্ধ থাকার পর গত শনিবার ও রবিবার দুদিন কাজ হয় মিলে। সোমবার সকাল থেকে শ্রমিকরা কাজ বন্ধ করে মিলগেটে শ্রমিকরা পরিবার নিয়ে ধর্নায় বসে যায়। শ্রমিকদের অভিযোগ চুক্তি না মেনে শ্রমিকদের ওপর কাজের বোঝা চাপানো হচ্ছে, নতুন মেশিনে বেশি করে কাজ করতে বলা হচ্ছে।

পুরনো মেশিনের অভ্যস্ত হয়ে পড়েছিলেন শ্রমিকরা কিন্তু নতুন মেশিনের কাজে তাদের সমস্যা হচ্ছে বলে দাবি শ্রমিকদের। পাশাপাশি শ্রমিকদের এক বিভাগ থেকে অন্য বিভাগে স্থানান্তরিত করা হচ্ছে সেটা নিয়েও অসন্তোষ রয়েছে তাদের। মিল কর্তৃপক্ষকে বারবার বলা সত্ত্বেও কর্ণপাত করেনি বলে অভিযোগ শ্রমিকদের। 


দেখুন সেই ভিডিও 

স্পিনিং বিভাগের ৭ জন শ্রমিকদের বসিয়ে দেওয়া হয়েছে। শ্রমিকদের বক্তব্য চায়না মেশিন বসানোর জন্য মিল বন্ধ করে দেওয়া হয়েছে। ইউনিয়নের প্রতিনিধি   জানিয়েছেন ,মালিক পক্ষ ও সব ইউনিয়ন মিলিত ভাবে সমস্যা সমাধানের চেষ্টা করব।

সামনে হোলি, ঈদ,পয়লা বৈশাখের মত উৎসব রয়েছে। তারপরে লোকসভা ভোটও রয়েছে। এই সময় মিল বন্ধ হওয়ায় সমস্যায় পড়লেন শ্রমিকরা। এখনো মিল গেটে ধর্না চালিয়ে যাচ্ছে শ্রমিকরা।


মিল শ্রমিক পরেশনাথ সিং জানান, ‘‘মজদুরের ইনকামের জায়গা হচ্ছে মিল। কাজ করে পয়সা পাবো তার পরতো আনন্দ করবো হোলি, ঈদ, পয়লা বৈশাখের মত উৎসব আছে সামনে। কিন্তু পকেটে পয়সা নেই। তাঁর অভিযোগ, পৌরসভার চ্যায়ারমেন আর তাঁর দালালরা মিল মালিকেল সাথে যুক্তি করে এই কাজ করছে। আমরা চাই মিলে কাজ করতে। মালিক গায়ের জোরে কোন কিছু না মেনে আমাদের বদলি করছে। কাজের চাপ দিচ্ছে’’।

সিআইটিইউ হুগলি জেলা সম্পাদক তীর্থঙ্কর রায় বলেন মালিক, ‘ম্যাজেমেন্ট আর সরকার পক্ষ যোগসাযোগ করে মিল বন্ধ করেছে। সামনে অনেক গুলো উৎসব তার মধ্যে কাজ হারালো বহু শ্রমিক। আমরা চাই মিল অবিলম্বে খুলুক।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ