Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

চলতি বছরে মসজিদে নববীতে ইতিকাফে বসেছেন ৪৭০০ জন

4700 people have sat in Itikaf in Masjid Nabawi

 বিবি নিউজ ডেস্ক:- 

বিদায় নিচ্ছে পবিত্র রমজান। প্রতি বছর এই মাসের শেষ দশকে সৌদি আরবের মদিনা শহরের মসজিদে নববীতে ইতিকাফে বসেন পৃথিবীর বিভিন্ন প্রান্তের মুসলমানরা। রেজিস্ট্রেশনের পর নির্দিষ্ট প্রক্রিয়া মেনে এই ইতিকাফে যুক্ত হতে হয়। সেই ধারাবাহিকতায় চলতি বছর ইসলামের দ্বিতীয় পবিত্রতম এই মসজিদে ইতিকাফ করছেন প্রায় ৪ হাজার ৭০০ মুসল্লি।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, মসজিদে নববীতে ইতিকাফরত সব মুসল্লিকে খাবার ও স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন সেবা প্রদান করছে সৌদি কর্তৃপক্ষ। নিরাপত্তাসহ অন্যান্য ইস্যুতেও তৎপর রয়েছে সংশ্লিষ্ট বাহিনী। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, মসজিদে নববীতে ইতিকাফ পালনকারী মুসলমানদের সার্বিক প্রয়োজনে পাশে থাকছে দেশটির সরকার। দ্য জেনারেল অথরিটি ফর দ্য প্রফেট মস্ক অ্যাফেয়ার্স ইতিকাফ পালনকারীদের জন্য ইফতার ও সেহেরির খাবারের পাশাপাশি মসজিদে প্রবেশের ব্রেসলেটসহ অন্যান্য পরিষেবা ও মোবাইল চার্জার প্রদান করছে।

আরও পড়ুন- ইসলাম গ্রহণের কয়েক ঘন্টা পর মৃত্যু, সেই তরুণীর নামে নির্মাণ হচ্ছে মসজিদ

পুরুষ ও নারী ইতিকাফ পালনকারীদের জন্য আলাদা জায়গা বরাদ্দ করা হয়েছে মসজিদে নববীতে। দ্য জেনারেল অথরিটি ফর দ্য প্রফেট মস্ক অ্যাফেয়ার্স জানিয়েছে, চলতি বছর ৭০০ জন নারীসহ ইতিকাফরত মোট মুসল্লির সংখ্যা ৪ হাজার ৭০০। নির্দিষ্ট প্রক্রিয়া মেনে তাদের নববীতে ইতিকাফ করার অনুমতি দেওয়া হয়েছে।

জানা যায়, ইতিকাফের এলাকা সুরক্ষিত করা এবং এই ইবাদত পালনকারীদের সেখানে প্রবেশের জন্য নির্ধারিত গেটে পারমিট চেক করার জন্য একটি অনুমোদিত নিরাপত্তা বিভাগকে দায়িত্ব দেওয়া হয়েছে। অনুমতি ছাড়া চাইলেই বাইরের কেউ ইতিকাফস্থলে যেতে পারেন না।

ইতিকাফের অর্থ হলো নবী মোহাম্মদ (সা.) এর সুন্নত অনুসরণ করে একজন মুসলমান শুধু ইবাদত করার এবং আল্লাহর নৈকট্য লাভের উদ্দেশ্যে মসজিদে অবস্থান করেন। রমজান মাসের শেষ ১০ দিনে মসজিদে ইতিকাফ পালন করতে হয়। গত ১১ মার্চ সৌদি আরবে পবিত্র রমজান মাস শুরু হয়েছে এবং মাসটি আগামী ৯ এপ্রিল শেষ হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন- বাইডেনের ইফতারের আমন্ত্রণ ফেরালেন মুসলিমরা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ