Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

গাড়ির সাইলেন্সার থেকে জল বের হয়? জানুন ভালো না খারাপ লক্ষণ

bengalbreakingnews

বিবি নিউজ ডেস্ক:- 

ব্যক্তিগত প্রয়োজনে কিংবা স্বপ্ন পূরণের উদ্দেশ্যে আজকাল অনেকেই কিনছেন চার চাকা গাড়ি। বর্তমানে আসলে খুব সহজেই সাধ্যের মধ্যে স্বপ্ন পূরণ করা সম্ভব। আর সে কারণেই উচ্চবিত্তের পাশাপাশি মধ্যবিত্তদের বাড়ির গ্যারেজেও ঠাঁই পাচ্ছে গাড়ি। তবে গাড়ি থাকলেই তো আর চলবে না। নিতে হবে সঠিক যত্ন।

মাঝেমধ্যেই দেখা যায় গাড়ির সাইলেন্সার থেকে পড়ছে জল। এমন ঘটনা ঘটায় স্বাভাবিকভাবেই অনেকে চিন্তিত হয়ে পড়েন। তবে সাইলেন্সার দিয়ে জল পড়াকে ইঞ্জিনের সুস্থতা হিসেবেই বলছেন বিশেষজ্ঞরা। কিন্তু কেন এভাবে জল পড়ে সেটা বোঝা ভীষণ জরুরী। সাইলেন্সার বা অ্যাডজাস্ট পাইপ দিয়ে জল পড়া সব সময় ভালো নাকি খারাপ? কখন হতে হবে সাবধান? সেই তথ্য রইল আজকের এই প্রতিবেদনে।

ইঞ্জিন গরম হয়ে গেলে জল এবং কার্বন-ডাই-অক্সাইডের মিশ্রণ তৈরি হয়। ইঞ্জিন আবার যখন ঠান্ডা হয়ে যায় তখন চেম্বার থেকে সেই গ্যাস বেরিয়ে যায়। এই ঘটনা বেশিরভাগ দেখা যায় সকালের দিকে। আসলে নিত্য প্রয়োজনীয় কাজে যারা গাড়ি ব্যবহার করেন তাদের গাড়ি কেবলমাত্র রাত্রিবেলা রেস্ট পাচ্ছে। তখনই গাড়ির সাইলেন্সার বা অ্যাডজাস্ট পাইপ থেকে ঝরে পড়তে দেখা যায় জল।

আরও পড়ুন- BMW G 310 GS: মাত্র 7 হাজার মাসিক কিস্তিতে স্পোর্টস বাইক নিয়ে হাজির BMW

যাদের কাছে গাড়ি রয়েছে তারা অনেকেই জানেন যে গাড়ির ক্যাডালিটি কনভার্টার এর কাজ হল ক্ষতিকারক নির্গমন গুলিকে এমন জিনিসে রূপান্তরিত করা যা সহজেই নিষ্কাশন হয়ে যেতে পারে। এতে কিন্তু অনেকটা কমে যায় ক্ষতির পরিমাণ। গাড়ির এই উপাদানটি অনেকগুলি উপজাত উৎপাদন করে। যার মধ্যে একটি হল জলীয় বাষ্প।

গাড়ির ইঞ্জিন যখন প্রথমবার গরম হয় তখনও অ্যাডজাস্ট পাইপে জল আসতে পারে। আসলে গরম হওয়ার প্রক্রিয়াতে ঘনীভূত নিষ্কাশন সিস্টেমের ভেতরেও ঘটতে পারে যা গিয়ে শেষ হয় সাইলেন্সারে। তবে গাড়ি কিছুক্ষণ চলার পরে যদি জল পড়া বন্ধ না হয় তাহলে বুঝে নিতে হবে কিছু একটা সমস্যা রয়েছে।

সাইলেন্সার থেকে যদি ধোঁয়া এবং জল একসঙ্গে নির্গত হতে থাকে তাহলে হতে হবে সাবধান। এই ঘটনা যদি ঘটে তাহলে বুঝতে হবে গাড়ির কোনো পিস্টনে ফাটল ধরেছে। এটি অবশ্য ইঞ্জিনে কুল্যান্ট লিক হওয়ার লক্ষণও হতে পারে।

আরও পড়ুন- জানেন কি বাইকে টিক টিক শব্দ কেন হয়? সহজ ব্যাপার ভেবে এড়িয়ে গেলেই বিপদ!

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ