Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

ভারত থেকে অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রফতানি বন্ধ! চিন্তায় পদ্মাপারের দেশ

india ban on onion export


বিবি নিউজ ৩৬৫ ডেস্ক : বাংলাদেশে এমনিতেই অগ্নিমূল্য পেঁয়াজ গো- মাংস, ডিম থেকে লবনের দাম। ভারতের উপর নির্ভরশীল বাংলাদেশ রমজান মাসে প্রবল বিপাকে পড়লো।দেশের বাজারে পেঁয়াজের দামে লাগাম টানতে গত ডিসেম্বর মাসেই বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে  ভারত।

গত ২৩ মার্চ ভারতের তরফে এক বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হয় অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশের পেঁয়াজ রফতানি বন্ধ করল কেন্দ্র।সেই নিষেধাজ্ঞার মেয়াদ ছিল ৩১ মার্চ। শনিবার ফের বিবৃতি দিয়ে জানানো হয়েছে অনির্দিষ্টকালের জন্য ওই রফতানি বন্ধ থাকবে। যার ফলে পেঁয়াজ যে অগ্নিমূল্য হবে তা বলার অপেক্ষা রাখেনা।

আরও পড়ুন- মুখ্যমন্ত্রীর ঘোষণাই সার, ৭০০ আন-এডেড মাদ্রাসার  অনুমোদন আটকে 

বাংলাদেশের ব্যবসায়ীরা মনে করছে , খুব শীঘ্রই হয়তো ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে ভারত। কারণ ইতিমধ্যেই নিষেধাজ্ঞা থাকারা ফলে ভারতে পেঁয়াজের দাম অনেকটাই কমে গিয়েছে। পাশাপাশি ভারতের ইতিমধ্যেই পেঁয়াজ উঠতে শুরু করেছে। ফলে ফসলের দাম পেতে পেঁয়াজ রফতানি করতে হবে ভারতকে।

অন্যদিকে, নিষেধাজ্ঞা জারি থাকলেও  গত ৪ মার্চ ৫০ হাজার টন পেঁয়াজ বাংলাদেশে রফতানি করার অনুমতি দেয় ভারত। এতে খানিকটা স্বস্তি পায় হাসিনা সরকার। বিশ্বের অন্যতম বড় পেঁয়াজ রফতানিকারক দেশ ভারত। বাংলাদেশ-সহ মালয়েশিয়া, নেপাল ও সংযুক্ত আমিরশাহি ভারতীয় পেঁয়াজের সবচেয়ে বড় ক্রেতা। ফলে ভারতের ব্যবসা যেমন একদিকে ধাক্কা খাবে তেমনি ভুগতে হবে হবে ভারতের উপরে নির্ভরশীল বাংলাদেশের মতো দেশকেও।

এর আগেও বাংলাদেশে পেঁয়াজের অকাল দেখা দিলে তুরস্ক থেকে পেয়াজ আমদানি করা হয়েছিল। এখন দেখার বিষয় প্রতিবেশী দেশ দেশের জনগণের জন্য কি পদক্ষেপ করে।

আরও পড়ুন- জলের ট্যাংকে ভয়াবহ আগুন 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ