Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

রাজ্যে লু সতর্কতা! চড়চড় করে ৪০ ছাড়াবে পারদ!

 রাজ্যে লু সতর্কতা! চড়চড় করে ৪০ ছাড়াবে পারদ!

imd weather forecast

বিবি নিউজ ডেস্ক:

ঝড়-বৃষ্টির মধ্যেই তাপপ্রবাহের সতর্কতা রাজ্যে রাজ্যে। প্রচণ্ড গরমে তাপপ্রবাহ চলতে পারে একাধিক রাজ্যে। এমনটাই ইঙ্গিত আবহাওয়ার পূর্বাভাসে।

ঝড়-বৃষ্টির মধ্যেই তাপপ্রবাহের সতর্কতা রাজ্যে রাজ্যে। আবহাওয়া দফতর আইএমডি জানিয়ে দিল বড় আপডেট। প্রচণ্ড গরমে তাপপ্রবাহ চলতে পারে একাধিক রাজ্যে। এমনটাই ইঙ্গিত আবহাওয়ার পূর্বাভাসে।

পারদ ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাবে, সতর্ক করল IMDক্রমশ বদলাচ্ছে দেশের আবহাওয়া। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে একাধিক রাজ্যে গত কয়েকদিন ধরেই চলেছে ঝড়-বৃষ্টির দুর্যোগ। সেই প্রভাব কাটতে না কাটতেই এবার ভয় দাবদাহের। অন্তত সর্বশেষ পূর্বাভাসে তেমনটাই ইশারা হাওয়া অফিসের।

কর্ণাটক, গুজরাত এবং রাজস্থানের একাধিক অংশে ইতিমধ্যেই পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে এবং আবহাওয়া বিভাগ তাপপ্রবাহের লু সতর্কতা জারি করেছে এই রাজ্যগুলিতে।

২৮ মার্চ আবহাওয়ার আপডেট: গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন স্থানে আবহাওয়ার গতিপ্রকৃতি পরিবর্তন হতে দেখা যাচ্ছে লক্ষণীয় ভাবে। কোথাও কোথাও তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে আবার কোথাও কোথাও বৃষ্টিতে আবহাওয়া মনোরম হয়েছে।

তবে দেশের বেশির ভাগ অংশে চাঁদিফাটা গরম আর তীব্র দাবদাহে মানুষের অবস্থা ইতিমধ্যেই শোচনীয়। আবহাওয়া দফতর কর্ণাটক, গুজরাত এবং রাজস্থানের অনেক জায়গায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা রেকর্ড করেছে ইতিমধ্যেই।

এই তিন রাজ্যে এরপর আগামী দু’দিন তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া অধিদফতর। লু সতর্কতা জারি করেছে IMD

গুজরাতের ভুজে ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস, রাজকোটে ৪১.১ ডিগ্রি সেলসিয়াস, আকোলায় ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস এবং ওয়াশিমে ৪১.৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে পারদ।

আবহাওয়া অধিদফতরের মতে, যখন একটি কেন্দ্রের সর্বোচ্চ তাপমাত্রা সমভূমিতে কমপক্ষে ৪০ ডিগ্রি সেলসিয়াস, উপকূলীয় এলাকায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস এবং পাহাড়ি এলাকায় ৩০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছয় তখন তাপপ্রবাহ পরিস্থিতি দেখা দেয়।

মহারাষ্ট্রের আবহাওয়াআবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, ২৮-২৯ মার্চ মারাঠওয়াড়া এবং মধ্য মহারাষ্ট্রের বিভিন্ন অংশে রাতে গরম বাড়তে পারে। ইতিমধ্যেই প্রখর রোদ জনজীবন দুর্বিষহ করে তুলছে এই সব জায়গায়। এমনকি অল্প কিছুক্ষণের জন্যও রোদে দাঁড়ানো কঠিন হয়ে পড়ছে।

উত্তর পূর্ব ভারতের আবহাওয়াগত ২৪ ঘণ্টায়, উত্তর-পূর্ব ভারতে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হয়েছে। সিকিম এবং উপ-হিমালয় পশ্চিমবঙ্গের কিছু জায়গায় হালকা বৃষ্টি হয়েছে। এতে গরম থেকে কিছুটা স্বস্তি পেয়েছেন মানুষ। আজও উত্তর-পূর্ব ভারতের অনেক এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

পঞ্জাব-হরিয়ানার আবহাওয়াঅন্যদিকে, উত্তর রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা এবং কর্ণাটকের উত্তর উপকূলে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হয়েছে এদিন। আজ পশ্চিম হিমালয়ের উপরের দিকের এলাকায় হালকা তুষারপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও পঞ্জাব ও হরিয়ানা-দিল্লির কিছু জায়গায় বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

দিল্লির আবহাওয়াদিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা বর্তমানে ১৯-২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি রেকর্ড হয়েছে। যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। এছাড়া দিনের বেলা হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অধিদফতর পূর্বাভাস দিয়েছে যে সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি হতে পারে।

আবহাওয়া দফতর পূর্বাভাসে আশঙ্কা প্রকাশ করেছে, আগামী দু’দিনে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানোর সম্ভাবনা মহারাষ্ট্র, ছত্তিশগড়, রাজস্থান, গুজরাত, বিহার, তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশায়।

এদিকে আবহাওয়ার ইঙ্গিত ভাল খবর দিচ্ছে না বাংলার জন্যেও। একদিকে ঝড়-বৃষ্টির পূর্বাভাস আজও বেশ কিছু জেলায়। সেইসঙ্গে দাপট বাড়ছে গরম আবহাওয়ার। সব মিলিয়ে অস্বস্তিকর আবহাওয়া তৈরি হয়ে রয়েছে বাংলাজুড়ে।

যদিও প্রবল বজ্রবিদ্যুৎ-সহ ঝড় বৃষ্টির পূর্বাভাস জারি করেছে স্থানীয় আবহাওয়া দফতর আলিপুর। বলা হচ্ছে, চলতি সপ্তাহের মধ্যেই ৪০ ডিগ্রি ছুঁতে পারে বাংলার তাপমাত্রা। পশ্চিমের জেলা অর্থাৎ পুরুলিয়া, বাঁকুড়া ও বর্ধমানে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে দিনের তাপমাত্রা। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি ও সর্বনিম্ন ২৭ ডিগ্রি হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ