Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

ড্রাইভিং শেখার সময় এই ৪টি টিপস মনে রাখলে কমবে মৃত্যু ভয়

bengalbreakingnews

বিবি নিউজ ডেস্ক:- 

Best Driving Tips: ভারতে চার চাকার রমরমা দিন দিন বেড়েই চলেছে। রোজই লক্ষ লক্ষ মানুষ ড্রাইভিং শিখতে। এমতাবস্থায় আপনিও যদি নতুন গাড়ি কেনার কথা ভাবছেন এবং ড্রাইভিং শিখতে চাইছেন তাহলে কয়েকটি জিনিস জেনে নেওয়া প্রয়োজন। 

বিশেষ করে এই চারটি জিনিস তো ভুল করেও উপেক্ষা করা উচিত নয়। কারণ এই কয়েকটি বিষয় মাথায় রাখলে আপনি এক সপ্তাহের মধ্যে সমস্ত ধরণের যানবাহন চালাতে দক্ষ হয়ে উঠবেন।

দুই হাত দিয়ে স্টিয়ারিং হুইল ধরুন : প্রাথমিক জিনিস দিয়ে শুরু, গাড়িতে বসার পর প্রথমে স্টিয়ারিং হুইল দুই হাতে ধরে রাখুন। আপনি যদি একটি কোনও অটোমেটিক গাড়ি চালান তবে প্রথমে ট্রান্সমিশন অপশনটি নির্বাচন করুন। আর যদি যদি ম্যানুয়াল গাড়ি চালান তবে গিয়ার পরিবর্তন করার সময় শুধুমাত্র স্টিয়ারিং হুইল থেকে হাত সরাবেন।

হাইস্পিড ও ওভারটেক করবেন না : প্রায়শই দেখা যায় যে, গাড়ি চালাতে শেখার পরেই অনেকেই নিজেকে ফেরারির ড্রাইভার মনে করে। ভারতে অধিকাংশ দুর্ঘটনা ঘটে ওভারস্পিডিং বা ওভারটেকিং এর সময়। অতএব, গতিসীমার প্রতি সর্বদা বিশেষ যত্ন নিন।

আরও পড়ুন- জানেন কি বাইকে টিক টিক শব্দ কেন হয়? সহজ ব্যাপার ভেবে এড়িয়ে গেলেই বিপদ!

গাড়ির সব ফিচার বুঝে নিন : আপনি যে গাড়িই চালান না কেন প্রথমে এর ফিচার্স সম্পর্কে ভালোভাবে জেনে নিন। কারণ সমস্ত ফিচার্স না জানলে আপনি সঠিকভাবে গাড়ি চালাতে পারবেন না এবং বারবার সমস্যায় পড়তে পারেন। গাড়ির এসি কীভাবে চালু হয়? বনেট খোলা হোক বা ট্রাঙ্ক, গাড়ি চালানোর সময় এই জিনিসগুলি জেনে নেওয়া খুব গুরুত্বপূর্ণ।

নিজের উপর বিশ্বাস : নিজের প্রতি আস্থা না থাকলে গাড়ির কোনো কাজই করতে পারবেন না। নিজের প্রতি আত্মবিশ্বাস থাকাটা খুবই জরুরি। আপনি ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস থেকে ডমিনিক টরেটোর চেয়েও ভাল গাড়ি চালাতে পারবেন। শুধু নিজের উপর আস্থা রাখুন এবং শুরুতে ধীরে গাড়ি চালান।

আরও পড়ুন- গাড়ির সাইলেন্সার থেকে জল বের হয়? জানুন ভালো না খারাপ লক্ষণ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ