Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

নাইজেরিয়ায় অপহৃত ১৩৭ স্কুলশিক্ষার্থীকে উদ্ধার করলো সেনাবাহিনী

নাইজেরিয়ায়  অপহৃত ১৩৭ স্কুলশিক্ষার্থীকে উদ্ধার করলো সেনাবাহিনী


বিবি নিউজ ডেস্ক:- নাইজেরিয়ার উত্তরাঞ্চলে এ মাসে অপহৃত প্রায় ৩০০ স্কুল শিক্ষার্থী ও কর্মচারীকে অক্ষত অবস্থায় মুক্তি দিয়েছে বন্দুকধারীরা। ৬ লাখ ৯০ হাজার ডলার মুক্তিপণ দেওয়ার সময়সীমা পেরোনোর কয়েকদিন আগে তাদের মুক্তি দেওয়া হল। খবর আলজাজিরার।

রোববার (২৪ মার্চ) সরকারের মুখপাত্র আবদুল আজিজ আলজাজিরাকে বলেছেন, অপহৃত এসব স্কুলশিক্ষার্থীকে ছাড়াতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে। তাদের সবাইকে মুক্তি দেওয়া হয়েছে। তাদের সবাই ভালো আছে। তিনি মুক্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ১৩৭ জন বলে উল্লেখ করেছেন। যদিও অধিকাংশ গণমাধ্যমের খবরে ২৮৬ জন শিক্ষার্থী ও এক শিক্ষকের অপহরণের কথা বলা হয়েছিল। তবে আবদুল আজিজ বলেন, গণমাধ্যমে ভুল তথ্য দেওয়া হয়েছে।

এর আগে রোববার উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য কাদুনার গভর্নর উবা সানি এক বিবৃতিতে বলেছিলেন, সমন্বিত অভিযানের মাধ্যমে অপহৃত শিক্ষার্থীদের উদ্ধার করা হয়েছে। তিনি বলেন, ‘যারা আমাদের স্কুলের শিশুদের নিরাপদে ফিরে আসার জন্য আন্তরিকভাবে দোয়া করেছেন তাদের সবাইকে ধন্যবাদ। এটি সত্যিই আনন্দের দিন।’

বন্দুকধারীরা এই স্কুল শিক্ষার্থী ও কর্মচারীদের মুক্তির জন্য গত সপ্তাহে ১শ কোটি নায়রা (৬ লাখ ৯০ হাজার ডলার) মুক্তিপণ দাবি করেছিল। তবে সরকার জানিয়েছিল তারা কোনও মুক্তিপণ দেবে না। মুক্তিপণ দেওয়া ২০২২ সালেই নিষিদ্ধ হয়।

২০২১ সালের পর আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়ায় এটিই ছিল প্রথম গণ অপহরণের ঘটনা। ২০২১ সালে কাদুনার একটি হাই স্কুল থেকে ১৫০ জনের বেশি শিক্ষার্থী অপহৃত হয়েছিল।

বিগত কয়েক বছরে নাইজেরিয়ায় বিশেষ করে উত্তর-পশ্চিম অঞ্চলে শত শত মানুষ অপহরণের শিকার হয়েছেন। স্থানীয়ভাবে এসব কিডন্যাপ গ্যাংয়ের সদস্যরা দস্যু বা ডাকাত নামে পরিচিত। গত এক বছরে শিশুদের গণঅপহরণের ঘটনা কমলেও আবার তা মাথাচাড়া দিয়ে উঠেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ