Header Ads Widget

বি বি নিউজ
বাংলা খবর সবার আগে

কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে আমেরিকা- জাতিসংঘ উদ্বিগ্ন

 কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে আমেরিকা- জাতিসংঘ উদ্বিগ্ন 

bb news

বিবি নিউজ ডেস্ক:-

ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করার জন্য দিল্লিতে নিযুক্ত শীর্ষ মার্কিন কূটনীতিককে ডেকে পাঠিয়ে কড়া প্রতিক্রিয়া দেওয়ার একদিন পরে আবারও মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের দুটি সাম্প্রতিক রাজনৈতিক বিষয় নিয়ে মন্তব্য করেছে।

প্রথমে জার্মানি এবং তারপরে মার্কিন যুক্তরাষ্ট্র দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে মন্তব্য করেছিল। দুটি ক্ষেত্রেই অত্যন্ত কড়া প্রতিক্রিয়া দেখিয়েছিল ভারতের বিদেশ মন্ত্রক।

তাৎপর্যপূর্ণভাবে তারপরে দ্বিতীয় দিনও মার্কিন বিদেশ মন্ত্রকের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন যে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি এবং সংশ্লিষ্ট আইনি পদক্ষেপের ওপরে নজর রাখছে যুক্তরাষ্ট্র।

আমেরিকার প্রতিক্রিয়া জানানোর পরপরই জাতিসংঘও নড়েচড়ে বসলো কেজরিওয়াল ইস্যুতে। রাষ্ট্রসংঘের সেক্রেটারি জেনারেলের মুখপাত্র স্টেফানি দুজারিক বলেন, 'আমরা আশা করছি ভারত-সহ যেসব দেশে ভোট আছে, সেখানে প্রত্যেক নাগরিকের অধিকার সুরক্ষিত থাকবে। রাজনৈতিক ও নাগরিক অধিকার সুরক্ষিত থাকবে। প্রত্যেকেই যাতে অবাধ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে পারে সে ব্যাপারে রাষ্ট্রসংঘ আশাবাদী।'

এদিকে ভারতের আয়কর বিভাগ তাদের কিছু ব্যাঙ্ক অ্যাকাউন্ট ‘ফ্রিজ’ করে দিয়েছে বলে ভারতের প্রধান বিরোধী দল জাতীয় কংগ্রেস যে অভিযোগ তুলেছে, তা নিয়েও যুক্তরাষ্ট্রের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মন্তব্য করেছেন।

মি. মিলারের কথায়, “কংগ্রেস দল যে অভিযোগ তুলেছে যে আয়কর বিভাগ তাদের কয়েকটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করে দিয়েছে, যে কারণে আসন্ন নির্বাচনে প্রচার চালানো তাদের পক্ষে কঠিন হয়ে উঠেছে, সে ব্যাপারটিও আমাদের নজরে আছে। এই সব বিষয়গুলির ক্ষেত্রেই নিরপেক্ষ, ন্যায্য এবং সময়ের মধ্যে আইনি পদক্ষেপ নেওয়া হবে, এটাই আমরা আশা করি।“

তবে দিল্লিতে নিযুক্ত দূতাবাসের ভারপ্রাপ্ত প্রধানকে ডেকে পাঠিয়ে ভারতের বিদেশ মন্ত্রক যে বৈঠক করেছে, সে ব্যাপারে কোনও প্রতিক্রিয়া দিতে চাননি মি. মিলার। এ ব্যাপারে তাকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “কূটনৈতিক স্তরে কী আলোচনা হয়েছে, তা নিয়ে আমি কিছু বলব না। কিন্তু নিশ্চিতভাবে সর্বসমক্ষে আমরা যা বলেছি আগে, এখনও সেই কথাই বলছি। নিরপেক্ষ, ন্যায্য এবং সময়ের মধ্যে আইনি প্রক্রিয়া চলবে, এটাই আমাদের আশা।

“আমাদের মনে হয় না এতে কারও আপত্তি থাকতে পারে। ব্যক্তিগত স্তরেও আমরা স্পষ্ট করে এটাই বলতে চাই”, জানিয়েছেন ম্যাথু মিলার।

আরও পড়ুন- মমতার মৃত্যু কামনা করে  রাজ্য রাজনীতিতে তোলপাড় বাঁধিয়ে দিলেন অভিজিৎ! 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ